1. admin@bengalexclusive.com : admin :
  2. bibhas@sudhankarwinner.com : BIBHAS DUTTA : BIBHAS DUTTA
  3. sasanka@bengalexclusive.com : Sasanka Paul : Sasanka Paul
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ১০:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
কোথায় পাচার হয়েছে রোজভ্যালির ১৭০০০ কোটি? শুভ্রা কুন্ডুর গ্রেফতারির পর জানালো সিবিআই তৃণমূল ঘনিষ্ঠ বলেই কি এতদিন গ্রেফতার করা হয়নি Alchemist এর কর্ণধার কে ডি কে! এবার ক্রীড়া মন্ত্রী লক্ষীরতন শুক্লার বিজেপিতে যাবার জল্পনা শুরু! মন্ত্রিত্ব থেকে ইস্তফা নীলকুঠিতে পর্যটকদের কাছ থেকে বেআইনি ভাবে”তোলা” তোলার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে শোবার ঘরে আপনার সময় দারুন সুখের হতে পারে এই টিপস গুলো মেনে চললেই সুজাতার ওপর হামলার আশঙ্কা!সুরক্ষা বলয়ে ঘিরে দিলো রাজ্য বিজেপি নেতা সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা খাঁ এর তৃণমূলে যোগদান! আসলো চাঞ্চল্যকর খবর গুজরাট দাঙ্গার অশোক মোচী,এবার লাল পতাকা হাতে কৃষকদের লড়াইয়ে! বাংলায় বিজেপির মুখ্যমন্ত্রীর চেয়ারে কে বসছে ! মিটলো রহস্য বাগদায় আলোড়ন তুললো তৃণমূলের”বঙ্গধ্বনি”যাত্রার সূচনা!পেশ দশ বছরের কাজের রিপোর্ট

Google Ads

পয়লা অক্টবর থেকে গাড়ি চালানোর সময় আর লাগবেনা কাগজ পত্র রাখার ঝামেলা! আসছে আইন

  • আপডেট সময় : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ১৪৬ বার পঠিত

কাগজ নিয়ে বেরোতে ভুলে গিয়ে ট্রাফিক পুলিশের হাতে অপদস্থ হতে হয়েছে এতদিন কমবেশী প্রত্যেককেই। তবে এবার আর সেই ঝামেলা থাকবেনা। এবার থেকে গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসিওরেন্স পেপার ও পলিউশন সার্টিফিকেট-এর মত জরুরী কাগজপত্র ড্রাইভার-এর সঙ্গে না থাকলেও চলবে। ১লা অক্টোবর থেকে চালু হচ্ছে এই নিয়ম। এই ব্যাপারে একটি অ্যাক্ট জারি করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয়। পয়লা অক্টোবর থেকে লাগু হবে নতুন এই অ্যাক্ট। ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালান সমেত একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র পোর্টালের মাধ্যমে তদারকি করা হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।
রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিসের কাছে ইতিমধ্যেই একটি নোটিফিকেশন এসেছে। তাতে বলা হয়েছে পয়লা অক্টোবর থেকে কাগজপত্র চাওয়া যাবে না গাড়ির চালকের কাছে। কেন্দ্রীয় সরকারের তরফে আনা হচ্ছে একটি নতুন সফটওয়্যার। এবার থেকে ট্রাফিক পুলিস কর্মীরা নির্দিষ্ট গাড়ির কাগজপত্র চেক করতে পারবেন সেই সফটওয়্যার-এর মাধ্যমে। ট্রাফিক পুলিস কর্মীদের কাছে থাকবে একটি বিশেষ মেশিন। গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার সেই মেশিনে দিলেই যাবতীয় তথ্য উঠে আসবে পুলিসকর্মীদের হাতে। যে সমস্ত পুলিস কর্মীর কাছে ওই মেশিন থাকবে না তাঁরা সেই সফটওয়্যার ডাউনলোড করে রাখতে পারবেন নিজেদের মোবাইল ফোনেও। সেখানে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেও বেরিয়ে আসবে যাবতীয় তথ্য। কেন্দ্রীয় সরকার ১৯৮৯-এর মোটর ভেহিক্যাল অ্যাক্ট-এ একাধিক সংশোধন করেছে। এবার থেকে ই-চালান-এর মাধ্যমে গাড়ির চালকদের জরিমানা দেওয়ার ক্ষেত্রে সুবিধা করে দিতে চাইছে পরিবহন বিভাগ। এর ফলে গাড়ির চালকদের চালান জমা দেওয়ার ক্ষেত্রে সুবিধা হবে বলে দাবি করা হচ্ছে। এমনকী পুলিশ কর্মীদের সঙ্গে কথা কাটাকাটির সম্ভাবনাও কমবে বলে আশা করা যায়। তবে এই পদ্ধতিতে সাধারণ যাত্রীবর্গের সুবিধা হবে একটি বিষয়ে, ট্রাফিক পুলিশকে ঘুষ দিতে হবেনা।

প্রতিবেদনে- তানভি সুলতানা

Google Ads

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর

Google Ads

© All rights reserved © 2020 bengalexclusive.com
Theme Customized By BreakingNews